সাত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ ভর্তি সার্কুলার ডাউনলোড

সম্প্রতি কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রী প্রদানকারী সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয় 2020-21 শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনারা যদি কৃষি বিশ্ববিদ্যালয় 2020-21 শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করেন, তাহলে এই গুচ্ছ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

একজন শিক্ষার্থী হিসেবে প্রতি বছরে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। তবে ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ব্যতিক্রমভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর সেটি হল সমন্বিত ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষা ভর্তি পরীক্ষায় বিভিন্ন ক্যাটাগরির সকল বিশ্ববিদ্যালয়গুলোকে একত্রিত করা হবে।

আর সেখানে শিক্ষার্থীরা একটি আবেদন করলেই হবে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের একটি আবেদন করতে হবে। আর অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো জন্য আলাদাভাবে আবেদন করার প্রয়োজন নেই। তাই আপনারা যারা ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করতে চান, তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিন। আমাদের ওয়েবসাইটে নিচে গিয়ে আপনারা বিজ্ঞপ্তির পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

 

সমন্বিত কৃষি বিজ্ঞান বিষয় ডিগ্রী প্রদানকারী পাবলিক বিশ্ববিদ্যালয় এর মধ্যে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়কে একত্রিত করা হয়েছে এ বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আপনাদের একটি আবেদন করলেই হবে। পরবর্তীতে আপনাদের মেধাস্কোর এবং ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পছন্দের বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার সুযোগ পাবেন। নিচে ভর্তি সংক্রান্ত তথ্য সবকিছু দেওয়া হল।

https://admission-agri.org

admission-agri.org 2021 Apply Online

7 Agriculture University Admission Circular 2020-21

সাত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

কৃষি বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত যে সাতটি বিশ্ববিদ্যালয় রয়েছে সেগুলোর নামের তালিকা এবং আসন সংখ্যা উল্লেখ করা হলো-

*বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে 1116 টি আসন সংখ্যা রয়েছে। তাছাড়া সাধারণ আসন এবং বিভিন্ন কোটায় যতটি আসন রয়েছে তা নিচে গিয়ে দেখে নিতে পারবেন।

*বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এই বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা 330 টি। তাছাড়া আপনারা নিচে গেলেই সাধারণ আসন সংরক্ষিত আসন সংখ্যা জেনে নিতে পারবেন।

*শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৭০৪ টি। যদি সংরক্ষিত আসন এবং সাধারণ আসন সংখ্যা জানতে চান তাহলে নিচে গিয়ে দেখে নিন।

*সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা 431 টি। সাধারণ এবং সংরক্ষিত আসন সংখ্যা নিচে উল্লেখ করা আছে আপনারা চাইলে দেখে নিতে পারেন।

*পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা 443 টি। নিচে পিডিএফ ফাইল এ আপনারা সংরক্ষিত আসন এবং সাধারণ আসন দেখে নিতে পারবেন।

*চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা 245 টি। যদি সংরক্ষিত আসন এবং সাধারণ দেখতে চান তাহলে নিচে গিয়ে দেখে নিন।

*খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা 150 টি। সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা 3419 টি। আপনারা যারা কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রী অর্জন করতে চান, তারা এই সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন।

আবেদন এর নূন্যতম যোগ্যতা সংক্রান্ত তথ্যঃ
যে সকল শিক্ষার্থী 2017 অথবা 2018 সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা আবেদন করতে পারবেন। তাছাড়া যারা 2019 বা 2020 সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল এবং উত্তীর্ণ হয়েছে, তারাই আবেদন করতে পারবেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে।

আর বিজ্ঞান বিভাগের বিষয় যেমন, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত বিষয় থাকতে হবে। উপরে উল্লেখিত বিষয়গুলো যার নেই, সে এই সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে জিপিএ 3.50 থাকতে হবে। আর এসএসসি এবং এইচএসসি মিলিয়ে সর্বমোট জিপিএ ৮.০০ অবশ্যই থাকতে হবে। তাছাড়া কম জিপিএ হলে শিক্ষার্থীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।

সেই যোগ্যতা অনুযায়ী যতজন শিক্ষার্থী আবেদন করবে, তাদের মধ্য থেকে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় সুযোগ দেয়া হবে। উল্লেখিত তথ্য অনুসারে, আসন সংখ্যা দশগুণ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। অর্থাৎ একটি আসন সংখ্যার বিপরীতে 10 জন শিক্ষার্থী পরীক্ষা দিবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *